টেকনাফ সীমান্তে কঠোর অবস্থানে বিজিবি!

গিয়াস উদ্দিন ভুলু, কক্সবাজার জার্নাল :

সীমান্তের ওপারে মিয়ানমার রাখাইন রাজ্যে দুপক্ষের লাগাতার গোলাগুলি ও সংঘর্ষ বৃদ্ধি পাওয়ার কারনে বাংলাদেশের এপার সীমান্তে অবৈধ রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে টেকনাফের নাফ নদ সীমান্ত জুড়ে কঠোর অবস্থান গ্রহন করেছে সীমান্ত প্রহরী বিজিবি।

সে লক্ষ্যে সোমবার সকালে টেকনাফের দমদমিয়া সীমান্ত সংলগ্ন নাফ নদে স্প্রীড বোট দিয়ে মিয়ানমার সীমান্ত ঘেঁষা জালিয়ার দ্বীপ এলাকায় টহল বাহিনীর সদস্য সংখ্যা বৃদ্ধি করেছে বিজিবি।

এবিষয়ে টেকনাফ ২ বিজিবি অধিনায়ক লে.কর্নেল মো.মহিউদ্দীন আহমেদ কক্সবাজার জার্নালকে বলেন, নাফ নদ জলসীমা অতিক্রম করে মিয়ানমার থেকে আর কোন রোহিঙ্গা নাগরিক যেন অনুপ্রবেশ করতে না পারে সে লক্ষ্যে টেকনাফ নাফ নদী সীমান্ত এলাকা গুলোতে সীমান্ত প্রহরী বিজিবি সৈনিকদের টহল জোরদার করার পাশাপাশি টহল পাটির সদস্য সংখ্যা বাড়ানো হয়েছে এবং অত্র উপজেলার ৫৪ কিলোমিটার সীমান্ত জুড়ে বিজিবির অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে। নাফ নদে প্রতিনিয়ত স্পিডবোট টহল অব্যাহত থাকবে বলেও জানান এই কর্মকর্তা।

এদিকে গত কয়েক দিন ধরে মিয়ানমার মংডু শহরের বিভিন্ন এলাকা থেকে ছোট ছোট ট্রলারে দিয়ে নাফ নদ জলসীমা অতিক্রম করে টেকনাফ সীমান্তে অনুপ্রবেশের চেষ্টা করে যাচৃছে ওপারে সীমান্তে অবস্থান নেওয়া অনেক রোহিঙ্গা।

তবে বিজিবি কঠোর নজরদারী অব্যাহত থাকার কারনে একজন রোহিঙ্গাও সীমান্ত প্রবেশ করতে পারেনি।

কর্নেল মহিউদ্দীন আহমেদ আরও বলেন, সীমান্তের বিভিন্ন এলাকা দিয়ে লোকজন অবৈধ অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে কিন্তু আমরা নতুন করে আর কাউকে ঢুকতে দিবো না। ওপারে চলমান সংঘাত সৃষ্টি হওয়ার পর থেকে এ পর্যন্ত ১৩৭ জনকে প্রতিহত করা হয়েছে। অন্য দিনের তুলনায় টেকনাফ সীমান্ত এলাকা অনেকটা শান্ত আছে।